সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ ১২ আশ্বিন ১৪২৮
শিরোনাম: কাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন       জার্মানীতে অল্প ভোটের ব্যবধানে জয়ী এসপিডি       মেগা প্রকল্প উদ্বোধন হলে বিএনপি নেতারা চোখে সর্ষে ফুল দেখবে : সেতুমন্ত্রী       অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য পর্যটনের গুরুত্ব অবশ্যম্ভাবী : প্রধানমন্ত্রী        ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে ঢেলে সাজানোয় সক্ষমতা বেড়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী       বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে জনগণকে সঙ্গে নিয়ে জবাব দেওয়া হবে : ওবায়দুল কাদের       শেখ হাসিনার সংগ্রামী জীবনের ইতিহাস নবীন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : স্পিকার       
কানাডার নির্বাচনে বাংলাদেশি প্রার্থী
কানাডা প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩০ পিএম আপডেট: ০৯.০৯.২০২১ ৩:৩৮ পিএম |

কানাডার ফেডারেল নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের অংশগ্রহণকে বিজয়ে রুপান্তরিত করতে কমিউনিটির প্রতি আহ্বান জানিয়েছেন নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা। 

প্রার্থীরা বলেন, কানাডার মূলধারায় বাংলাদেশিদের গুরুত্ব বাড়াতে রাজনীতি এবং নির্বাচনে বাংলাদেশিদের অংশগ্রহণ বাড়াতে হবে। আগামী ২০ সেপ্টেম্বরের নির্বাচনে ভোট দেওয়ার জন্য প্রবাসী বাংলাদেশিদেরও আসতে হবে।

কানাডার বাংলা পত্রিকা ’নতুনদেশ’ প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় অনুষ্ঠিত ‘শওগাত আলী সাগর লাইভে’র আলোচনায় অংশ নিয়ে তারা এই আহ্বান জানান। স্থানীয় সময় রোববার রাতে লাইভ এই আলোচনা অনুষ্ঠিত হয়। ফেডারেল নির্বাচনে প্রতিদ্বন্ধি বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীরা এই প্রথম একসঙ্গে কোনো প্লাটফরর্মে নিজেদের বক্তব্য তুলে ধরেন।

আলোচনায় অংশ নেন কনজারভেটিভ পার্টির প্রার্থী যথাক্রমে সৈয়দ মহসীন এবং মোহসীন ভূঁইয়া, এনডিপির প্রার্থী যথাক্রমে ক্যালগেরি- নোজ হিল আসনের খালিছ আহমেদ, স্বারবোরো সেন্টারের ফাইজ কামাল এবং ক্যালগেরি কনফেডারেশন এলাকার গুলশান আকতার। এনডিপির অপর প্রার্থী নায়াগ্রা ওয়েস্টের নামির রহমান এবং অশোয়ার লিবারেল পার্টির প্রার্থী আফরোজা হোসাইন এই আলোচনায় অনুপস্থিত ছিলেন।

আগামী ২০ সেপ্টেম্বরের নির্বাচনে প্রধান তিনটি রাজনৈতিক দল থেকে সাতজন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী এ বছর মনোনয়ন পেয়েছেন। ‘শওগাত আলী সাগর লাইভের আলোচনায় পাঁচজন প্রর্থী অংশ নেন। 

এনডিপি প্রার্থী খালিছ আহমেদ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের সহযোগিতার জন্য কমিউনিটির প্রতি আহ্বান জানিয়ে বলেন, মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের অবস্থান সুসংহত করা দরকার। কানাডায় বসবাসরত বাংলাদেশিদের জন্যই কেবল নয় বাংলাদেশের স্বার্থেই এটি দরকার। তিনি আসন্ন নির্বাচনে সবাইকে ভোট দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, এ বছর সাতজন প্রার্থী মনোনয়ন পেয়েছেন, আগামীতে আরো বাংলাদেশির এগিয়ে আসা দরকার। কানাডীয়ান সকল নির্বাচনেই বাংলাদেশি কানাডীয়ানদের অংশ গ্রহন জরুরি।

কনজারভেটিভ পার্টির প্রার্থী সৈয়দ মহসীন বলেন, রাজনৈতিক দলগুলোর কর্মসূচী সম্পর্কে বিস্তারিত জেনে বুঝে নাগরিকদের ভোটাধিকার প্রয়োগ করা দরকার। তিনি কানাডীয়ান রাজনীতিতে অধিকতর মনোযোগী হ্ওয়ার জন্য বাংলাদেশি কানাডীয়ানদের আহ্বান জানান।

এনডিপি প্রার্থী ফাইজ কামাল বলেন, নির্বাচনে প্রার্থীতার জন্য দরকার প্রস্তুতি এবং নিজেকে যোগ্য করে তোলা। ভলান্টিয়ার হিসেবে অভিজ্ঞতা অর্জন ছাড়াও রাজনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণের মাধ্যমে অভিজ্ঞতা বাড়ানো যায়। স্কারবোরো সেন্টারে তাকে বিজয়ী করার আহ্বান জানান।

কনজারভেটিভ প্রার্থী মোহসীন ভূঁইয়া বলেন, দীর্ঘদিনের কানাডাবাসের জীবনে তিনি এবং তার পরিবার স্কারবোরোয় বসবাস করেছেন এবং স্কারবোরোর বিভিন্ন ইস্যুতে সক্রিয় ছিলেন। তিনি সবার সমর্থন প্রত্যাশা করেন।

এনডিপি প্রার্থী গুলশান আকতার বলেন, কানাডার জাতীয় সংসদে বাংলাদেশি বংশোদ্ভূত প্রতিনিধি নির্বাচিত করার জন্য বাংলাদেশি কানাডীয়ানদের ঐক্যবদ্ধ হওয়া দরকার।

’নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর বলেন, কানাডার জাতীয় রাজনীতি এবং নির্বাচনে বাংলাদেশি কানাডীয়ানদের অবস্থান সুদৃঢ় করতে ভোটারদের এগিয়ে আসার পাশাপাশি ভোটের লড়াইয়ে যোগ্য ব্যক্তিদের প্রার্থীতা নিশ্চিত করতে হবে।
এনএনবি নিউজ/ ডিকে






আরও খবর


সর্বশেষ সংবাদ
কাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন
জার্মানীতে অল্প ভোটের ব্যবধানে জয়ী এসপিডি
মেগা প্রকল্প উদ্বোধন হলে বিএনপি নেতারা চোখে সর্ষে ফুল দেখবে : সেতুমন্ত্রী
অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য পর্যটনের গুরুত্ব অবশ্যম্ভাবী : প্রধানমন্ত্রী
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে ঢেলে সাজানোয় সক্ষমতা বেড়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে জনগণকে সঙ্গে নিয়ে জবাব দেওয়া হবে : ওবায়দুল কাদের
শেখ হাসিনার সংগ্রামী জীবনের ইতিহাস নবীন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : স্পিকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
অন্যরকম ম্যাগাজিনে বাংলাদেশের মি. বীন রাশেদ শিকদার
অস্ট্রেলিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প
বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেলার আগ মুহূর্তে করোনা পজিটিভ দিয়া
আইসিটি, নবায়নযোগ্য জ্বালানি ও নীল অর্থনীতিতে মার্কিন বিনিয়োগ আহ্বান প্রধানমন্ত্রীর
ঢাকার সিনেমায় কলকাতার কৌশানী
রোলস-রয়েসের বিদ্যুচ্চালিত প্লেনের সফল উড্ডয়ন
সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের জন্য ২৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা
সম্পাদক : মোল্লা জালাল | নির্বাহী সম্পাদক: দুলাল খান
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]