শনিবার ১৬ অক্টোবর ২০২১ ৩১ আশ্বিন ১৪২৮
শিরোনাম: বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ : প্রধানমন্ত্রী       দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও হারল বাংলাদেশ       রাজধানীর মিরপুরে খালে পড়ে নিখোঁজ ব্যক্তিকে ৬ ঘণ্টা পর জীবিত উদ্ধার       কুমিল্লার ঘটনার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে : তথ্যমন্ত্রী       কুমিল্লার ঘটনায় কয়েকজন চিহ্নিত : স্বরাষ্ট্রমন্ত্রী       তাইওয়ানে আবাসিক ভবনে আগুন, নিহত ৪৬       আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২২ জেলায় বিজিবি মোতায়েন      
২৫০০ সালের মধ্যে পৃথিবী হয়ে যাবে ভিনগ্রহ, জাতিসংঘের গবেষণা
এনএনবি নিউজ ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৬ পিএম |

মানবসভ্যতার কাছে ২৫০০ সালের মধ্যে বাসযোগ্য এই পৃথিবী হয়ে পড়বে একটি ভিন্‌গ্রহ। খুব দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবী আর বাসযোগ্য থাকবে না। জাতিসংঘের বিজ্ঞানীরা তাদের গবেষণা প্রতিবেদনে এমনটা দাবি করেছেন।  Nationally determined contributions under the Paris Agreement শিরোনামের গবেষণাটি ১৭ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘গ্লোবাল চেঞ্জ বায়োলজি’-তে।

এতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন রাষ্ট্র গ্রিনহাউস গ্যাস নির্গমনের পরিমাণ কমানোর যে সব প্রতিশ্রুতি দিয়েছে, সেগুলি পুরোপুরি রক্ষিত হলেও আর ৭৯ বছরের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা প্রাক শিল্পযুগের চেয়ে অন্তত ২.৭ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তার ফলে এমন ঘনঘন ও ভয়ঙ্কর দাবানল হবে বিশ্বজুড়ে, যা অভূতপূর্ব। একই ভাবে ঝড়, ঘূর্ণিঝড়, খরা, বন্যা, তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহের তীব্রতা ও সংখ্যা এতটাই অকল্পনীয়ভাবে বেড়ে যাবে যে ২১০০ সালে পৃথিবী আর বাসযোগ্য থাকবে না। মানবসভ্যতার কাছে হয়ে পড়বে আরও একটি ভিন্‌গ্রহ। শুধু তা-ই নয়, স্থল ও জলের যাবতীয় বাস্তুতন্ত্রেরও আমূল পরিবর্তন ঘটবে।

প্যারিস জলবায়ু চুক্তি আগেই হুঁশিয়ারি দিয়েছিল, ২১০০ সালের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা-বৃদ্ধিকে প্রাক শিল্পযুগের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বেঁধে রাখতেই হবে। না হলে শেষের সে দিন ঘনিয়ে আসবে পার্থিব সভ্যতার।
গবেষকরা দেখেছেন, ২১০০ সালের পরেও পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধির লাগাম টেনে ধরা সম্ভব হবে না। তার ফলে, বিশ্বজুড়ে প্রচুর কৃষিজমি পুরোপুরি অ-ফসলি, অনুর্বর হয়ে পড়বে। সেগুলি ধীরে ধীরে সরে যাবে পৃথিবীর দুই মেরুর দিকে। যেহেতু দুই মেরুর বরফও ততদিনে গলে গিয়ে সমুদ্রের জলস্তর বাড়ানোর পাশাপাশি বরফের চাঙরের নিচে থাকা স্থলভাগকেও উপরে তুলে আনবে। আমাজন নদীর অববাহিকা আর ৪০০ বছরের মধ্যে একেবারেই শুকিয়ে যাবে।

এনএনবি নিউজ/ ডিকে






আরও খবর


সর্বশেষ সংবাদ
বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ : প্রধানমন্ত্রী
দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও হারল বাংলাদেশ
রাজধানীর মিরপুরে খালে পড়ে নিখোঁজ ব্যক্তিকে ৬ ঘণ্টা পর জীবিত উদ্ধার
কুমিল্লার ঘটনার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে : তথ্যমন্ত্রী
কুমিল্লার ঘটনায় কয়েকজন চিহ্নিত : স্বরাষ্ট্রমন্ত্রী
তাইওয়ানে আবাসিক ভবনে আগুন, নিহত ৪৬
আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২২ জেলায় বিজিবি মোতায়েন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফটোসাংবাদিক লুৎফর রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী
চতুর্থবারের মতো বিসিবি সভাপতি হলেন পাপন
সার্চ কমিটির মাধ্যমেই ইসি গঠিত হবে : আইনমন্ত্রী
এখন আর কেউ প্রকাশ্যে ধূমপান করেন না : স্বরাষ্ট্রমন্ত্রী
ফোক ডিভা সায়েরা রেজার চলচ্চিত্রে প্লেব্যাক
কাতারে অবৈধদের বৈধতার সুযোগ
প্রাইভেট কার ছিনতাই করতে চালককে হত্যা
সম্পাদক : মোল্লা জালাল | নির্বাহী সম্পাদক: দুলাল খান
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]