শনিবার ১৬ অক্টোবর ২০২১ ৩১ আশ্বিন ১৪২৮
শিরোনাম: বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ : প্রধানমন্ত্রী       দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও হারল বাংলাদেশ       রাজধানীর মিরপুরে খালে পড়ে নিখোঁজ ব্যক্তিকে ৬ ঘণ্টা পর জীবিত উদ্ধার       কুমিল্লার ঘটনার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে : তথ্যমন্ত্রী       কুমিল্লার ঘটনায় কয়েকজন চিহ্নিত : স্বরাষ্ট্রমন্ত্রী       তাইওয়ানে আবাসিক ভবনে আগুন, নিহত ৪৬       আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২২ জেলায় বিজিবি মোতায়েন      
ফটোসাংবাদিক লুৎফর রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী
এনএনবি নিউজ
প্রকাশ: রোববার, ১০ অক্টোবর, ২০২১, ২:৪৫ পিএম |

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয়ভাজন ফটো সাংবাদিক লুৎফর রহমানের ১৪ তম মৃত্যুবার্ষিকী ১১ অক্টোবর সোমবার । দীর্ঘ ৪৫ বছরের কর্মময় জীবনে প্রয়াত লুৎফর রহমান ১৯৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচনী প্রচারণা, ৭০ এর নির্বাচন এবং ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণসহ বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের দুর্লভ ছবি তুলেছেন। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের রাজনীতি ও রাষ্ট্রীয় প্রশাসনের গুরুত্বপূর্ণ আনুষ্ঠানিকতা ও ঘরোয়া মুহূর্তের বহুমূল্যবান ছবি তাঁর ক্যামেরায় ধারণ করেছেন। যা কালের সাক্ষী; ইতিহাসের দৃশ্যপট হিসেবে প্রজন্ম প্রজন্মান্তরে
 ছড়িয়ে পড়েছে। 
১৯৭২ সালে বাংলাদেশ সরকার প্রবর্তিত ৫ ও ১০ টাকার নোটে ব্যবহৃত বঙ্গবন্ধুর ছবিটিও তাঁরই তোলা। এজন্য তিনি পুরস্কৃত হয়েছেন। বাংলাদেশ সরকার কর্তৃক সম্প্রতি প্রতিষ্ঠিত মিরপুরস্থ ‘টাকারজাদুঘর’-এর ১নং হলে সংরক্ষিত আছে ফটোগ্রাফার লুৎফর রহমানের তোলা বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ৫ ও ১০ টাকার নোট দুটো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটিতে বঙ্গবন্ধুর প্রিয় আলোকচিত্র শিল্পী মরহুম লুৎফর রহমানের তোলা বঙ্গবন্ধু ও হোসেন সোহরাওয়ার্দীর রাজশাহী সফরের এক দুর্লভ আলোকচিত্র ছাপানো হয়েছে। এছাড়াও তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ সোহরাওয়ার্দীর ১৯৫৪ সালে রাজশাহীতে নৌকা দিয়ে পদ্মা নদী পাড়ি দেয়ার এক দুর্লভ ছবি তোলেন যা জাতির পিতার ৪০তম শাহাদত বার্ষিকীতে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় গত ১৩ আগস্ট ২০১৫ তারিখে ‘চিত্র গাঁথায় শোক গাঁথা’ শীর্ষক প্রদর্শনীতে প্রদর্শিত হয় এবং ছবিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকৃষ্ট করে। 
 ভারত ও বাংলাদেশ মিলিয়ে অনেক সার্টিফিকেট ও পদক পেয়েছেন। বাংলাদেশের রাজনীতির আর্কাইভ হিসেবে খ্যাত ‘প্রতিচ্ছবি ফটোগ্রাফার্স’ লুৎফর রহমানের নিজস্ব উদ্যোগ। যা বর্তমানে তাঁর একমাত্র পুত্র বাংলাদেশ বেতারের আলোকচিত্র শিল্পী মোস্তাফিজুর রহমান মিন্টু এর তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। প্রয়াত আলোকচিত্রী বাংলাদেশ বেতারের আলোকচিত্রী (নিজস্ব শিল্পী) হিসেবে চাকরি করতেন। জাতীয় বেতার ভবনের নীচতলায় বঙ্গবন্ধু কর্ণার ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ফটো গ্যালারিতে তাঁর তোলা স্বাধীনতা যুদ্ধ ও বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি টানানো আছে। 
জাতীয় বেতার ভবনে মুজিববর্ষের প্রাক্কালে বঙ্গবন্ধু কর্ণারের জন্যে জাতির পিতার ছবি তুলেছেন আলোকচিত্রী লুৎফর রহমান। লুৎফর রহমানের তোলা বহু দুর্লভ আলোকচিত্র ‘চিরঞ্জীব শেখ মুজিব’, ‘বঙ্গবন্ধু বাঙালি  জাতির মহানায়ক’, ‘জাতির পিতার ফটো অ্যালবাম – আলোকচিত্রী : লুৎফর রহমান, প্রকাশনায় : মোহাম্মদ নাছিমুল কামাল, ফটো সংগ্রহ : মোস্তাফিজুর রহমান মিন্টু’, জাতির পিতার দুর্লভ ফটো অ্যালবাম, আলোকচিত্রী লুৎফর রহমানের ক্যামেরায় সংগ্রাহক ও সম্পাদক মোস্তাফিজুর রহমান মিন্টু, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ সহ মূল্যবান বহু দালিলিক গ্রন্থে মুদ্রিত হয়েছে। আলোকচিত্রী লুৎফরের পেশা জীবনের ওপর তাঁর সুযোগ্য সন্তান মোস্তাফিজুর রহমান মিন্টু সম্পাদনা করেছেন ‘জীবনের জলছবি’ নামের একটি গ্রন্থ। যাতে মুদ্রিত হয়েছে খ্যাতিমান লেখকদের মূল্যবান প্রবন্ধ, নিবন্ধসহ স্মৃতিচারণমূলক লেখা। এছাড়া ‘জাতির পিতার দুর্লভ ফটো অ্যালবাম’ বইতে তার তোলা একক ছবির অ্যালবাম, ইসলামী ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে। 
কালের সাক্ষী ফটোগ্রাফার লুৎফর রহমান ব্যক্তিগত জীবনে ছিলেন সদালাপী ও পরোপকারী। প্রখ্যাত ফটোগ্রাফার ২০০৬ সালের ১১ অক্টোবর ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি এক পুত্র ও তিন কন্যা সন্তান রেখে যান। তাঁর সহধর্মিণী ও দু’কন্যা বর্তমানে অস্ট্রেলিয়া প্রবাসী। মরহুমের আত্মার শান্তি কামনায় আগামী ১১ অক্টোবর সোমবার ঢাকার মহাখালী ওয়্যারলেস গেটের তার নিজ বাসভবন এক দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে। 

এনএনবি নিউজ/ ডিকে






আরও খবর


সর্বশেষ সংবাদ
বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ : প্রধানমন্ত্রী
দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও হারল বাংলাদেশ
রাজধানীর মিরপুরে খালে পড়ে নিখোঁজ ব্যক্তিকে ৬ ঘণ্টা পর জীবিত উদ্ধার
কুমিল্লার ঘটনার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে : তথ্যমন্ত্রী
কুমিল্লার ঘটনায় কয়েকজন চিহ্নিত : স্বরাষ্ট্রমন্ত্রী
তাইওয়ানে আবাসিক ভবনে আগুন, নিহত ৪৬
আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২২ জেলায় বিজিবি মোতায়েন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফটোসাংবাদিক লুৎফর রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী
চতুর্থবারের মতো বিসিবি সভাপতি হলেন পাপন
এখন আর কেউ প্রকাশ্যে ধূমপান করেন না : স্বরাষ্ট্রমন্ত্রী
সার্চ কমিটির মাধ্যমেই ইসি গঠিত হবে : আইনমন্ত্রী
কাতারে অবৈধদের বৈধতার সুযোগ
ফোক ডিভা সায়েরা রেজার চলচ্চিত্রে প্লেব্যাক
বিপুল অর্থসহ গনির পালিয়ে যাওয়ার অভিযোগ যাচাই করবে যুক্তরাষ্ট্র
সম্পাদক : মোল্লা জালাল | নির্বাহী সম্পাদক: দুলাল খান
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]