বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৪ অগ্রহায়ণ ১৪২৮
শিরোনাম: একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন       ভারতকে হারিয়ে শিরোপা জিতল টাইগার যুবারা       র‍্যাব সদর দপ্তরে নেওয়া হলো নায়ক ইমনকে       বাংলাদেশ ও ভারতের চিন্তায় বড় কোনো পার্থক্য নেই: হর্ষ বর্ধন শ্রিংলা       মুরাদ হাসান জেলা আওয়ামী লীগ থেকেও অব্যাহতি পাচ্ছেন : ওবায়দুল কাদের       ডা. মুরাদ হাসানের সুস্থতা এবং মঙ্গল কামনা করলেন তথ্যমন্ত্রী       মুরাদ হাসানের পদত্যাগপত্র মন্ত্রিপরিষদ বিভাগে      
সৌদি আরবের কয়েকটি শহরে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীর হামলা
এনএনবি নিউজ
প্রকাশ: রোববার, ২১ নভেম্বর, ২০২১, ২:২৯ পিএম |

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি সৌদি আরবের বেশ কয়েকটি প্রদেশে ১৪টি ড্রোন নিক্ষেপের দাবি করেছে। ইরান-সমর্থিত এই বিদ্রোহীরা বলেছে, শনিবার দেশটির তেল কোম্পানি সৌদি আরামকোর স্থাপনাসহ বিভিন্ন শহরে এই ড্রোন হামলা চালানো হয়েছে।

এই হামলার জবাবে সৌদি নেতৃত্বাধীন জোট সামরিক ইয়েমেনে হুথি বিদ্রোহীদের অন্তত ১৩টি লক্ষ্যবস্তুতে অভিযান পরিচালনার দাবি করেছে।

শনিবার সৌদির রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সির এক প্রতিবেদনে এই হামলা-পাল্টা হামলার খবর দেওয়া হয়েছে।

ইয়েমেনে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন জোট বলেছে, তারা সৌদি আরবের দক্ষিণাঞ্চলের দিকে ধেয়ে আসা তিনটি ড্রোন ধ্বংস করেছে। এছাড়া সৌদি আরব লক্ষ্য করে ছোড়া অপর একটি ড্রোন ইয়েমেনের আকাশেই ধ্বংস করা হয়েছে। গোষ্ঠীটির দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে এবং তা ইয়েমেনের ভেতরে পড়েছে। সৌদির রাষ্ট্রীয় মালিকানাধীন তেল তোম্পানি সৌদি আরামকো বলেছে, তারা শিগগিরই এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাবে। হুথির সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারিয়া এক সংবাদ সম্মেলনে বলেছেন, রিয়াদ, জেদ্দা, আভা, জিজান এবং নাজরান প্রদেশে সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। জেদ্দায় সৌদি আরামকোর তেল শোধনাগারও লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

২০১৫ সালের শুরুর দিকে হুথি বিদ্রোহীদের হামলার মুখে সৌদি-সমর্থিত ইয়েমেনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি ক্ষমতা ছেড়ে সৌদি আরবে পালিয়ে যান। ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে ফেরাতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে অভিযান শুরু করে।

অভিযানের শুরুর পর ইয়েমেনের রাজনৈতিক সংকটের অবসান হওয়ার পরিবর্তে তা আরও তীব্র হয়ে ওঠে। বর্তমানে ইয়েমেনে কার্যত দুই শাসকগোষ্ঠী সক্রিয় আছে। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক সহযোগিতার ওপর ভর করে দেশটির দক্ষিণাঞ্চল এখনও মনসুর হাদির নেতৃত্বাধীন সরকারের নিয়ন্ত্রণে আছে, অন্যদিকে উত্তরাঞ্চল সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা।

ইয়েমেনের এই সংঘাতকে মধ্যপ্রাচ্যে আধিপত্যের লড়াইয়ে সৌদি-ইরানের ‘ছায়াযুদ্ধ’ হিসেবে দেখা হয়। টানা গৃহযুদ্ধ ও সংঘাত চলার ফলে প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এবং এক সময়ের স্বচ্ছল এই দেশ।

এনএনবি নিউজ/ ডিকে






আরও খবর


সর্বশেষ সংবাদ
একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন
ভারতকে হারিয়ে শিরোপা জিতল টাইগার যুবারা
র‍্যাব সদর দপ্তরে নেওয়া হলো নায়ক ইমনকে
বাংলাদেশ ও ভারতের চিন্তায় বড় কোনো পার্থক্য নেই: হর্ষ বর্ধন শ্রিংলা
মুরাদ হাসান জেলা আওয়ামী লীগ থেকেও অব্যাহতি পাচ্ছেন : ওবায়দুল কাদের
ডা. মুরাদ হাসানের সুস্থতা এবং মঙ্গল কামনা করলেন তথ্যমন্ত্রী
মুরাদ হাসানের পদত্যাগপত্র মন্ত্রিপরিষদ বিভাগে
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
যুব রাজনীতির আদর্শ শেখ মণি
দেশে পৌঁছেছে ইতিহাসগড়া নারী ক্রিকেট দল
দক্ষিণ কোরিয়ান শিক্ষার্থীকে ধর্ষণ; অভিযুক্ত ৬৯ জনের মধ্যে বাংলাদেশিও আছে!
শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ
ইসরাইলি আগ্রাসনের অবসানে সত্যিকারের প্রচেষ্টা নিতে হবে : রাবাব ফাতিমা
রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না : প্রধানমন্ত্রী
৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ
সম্পাদক : মোল্লা জালাল | নির্বাহী সম্পাদক: দুলাল খান
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]